অনলাইন ক্লাস বা মিটিং এ ডিভাইসের সাধারন সমস্যার প্রাথমিক সমাধান – 1000FiX Services Ltd

অনলাইন ক্লাস বা মিটিং এ ডিভাইসের সাধারন সমস্যার প্রাথমিক সমাধান

COVID 19 পরিস্থিতির শুরু থেকে আমরা সবাই কম বেশী Remote Job বা Online Class এ অভ্যস্ত হয়ে গেছি।কিন্তু প্রায়ই আমাদের ডিভাইস সমস্যার কারনে বিভ্রতকর অবস্থার সৃষ্টি হয়। অনেকসময় গুরুত্বপূর্ণ ক্লাস, অথবা অফিসের জরুরী মিটিং মিস করি।

   যেসকল সমস্যার সম্মুখীন আমরা হয়ে থাকি এগুলোর মধ্যে বেশীরভাগই Common সমস্যা। বেসিক কিছু বিষয় জানা থাকলে অনেক সমস্যার সমাধান আমরা নিজেরাই করতে পারি । 

   আমরা অনলাইন ক্লাস বা মিটিং করার সময় Major যে ৩টি Problem Face করে থাকি সেগুলো নিয়ে কিছু সংক্ষিপ্ত উপস্থাপনা।

সে তিনটি হচ্ছে -

১) Internet Connectivity Issue

২) Microphone অথবা Sound Issue

৩) Webcam Issue

১) Internet Connectivity Issue:

ইন্টারনেট কানেক্টিভিটির ক্ষেত্রে যেটা হয় আমরা লো স্পীড পাচ্ছি, ইন্টারনেট চলে যায়। ক্যাবলের ক্ষেত্রে দেখতে হবে Cable properly connected কিনা। পাশাপাশি defective cables অথবা connectors এর জন্যও আপনি Internet connectivity issue ফেইস করতে পারেন।

আর WIFI এর ক্ষেত্রে রাউটার সিগনাল ঠিক আছে কিনা বা Connected আছে কিনা? আপনি কোনো Wi-Fi Network এ connect হবার সময় যদি “Connect Automatically” চেক বক্সে টিক মার্ক না দিয়ে থাকেন, সেক্ষেত্রে আপনাকে প্রতিবার ল্যাপটপটি অন করার পর, অথবা Router Reboot করার পর ম্যানুয়্যালি Wi-Fi Network এ connect হতে হবে।

Router Restart এর মাধ্যমে কিছু নির্দিষ্ট Internet connectivity issues fix করা সম্ভব, যেমন no Internet connectivity ইস্যু অথবা slow wireless connections, এবং এক্ষেত্রে Router Restart করাই হচ্ছে home অথবা User End-এ first troubleshooting step. খুব common কিছু household items, like microwave ovens অথবা cordless phones, অথবা ফ্রীজ আপনার Wi-Fi network performance এ প্রভাব ফেলতে পারে, তাই আপনার Network Device টি এজাতীয় household items থেকে নিরাপদ দূরত্বে স্থাপন করুন।

তাছাড়া ভালো Wi-Fi coverage পেতে আপনার রাউটারটি বাসার মাঝামাঝি কোনো রুমে eye level এ স্থাপন করা উচিত।

২) Microphone/Sound Issue:

Microphone অথবা সাউন্ড ইস্যুর ক্ষেত্রে প্রথমত আপনার এ related Driver আপডেটেট কি না তা চেক করা নেয়া।

Driver Update করার ক্ষেত্রে অবশ্যই official site থেকে করা উচিৎ, কোনো 3rd party site অথবা “Driver Pack Solution” জাতীয় কোনো সফটওয়্যার ব্যবহার কখনোই উচিৎ নয়, এর ফলে আপনার অজান্তেই আপনার প্রিয় ডিভাইসটি ক্ষতিকর ম্যালওয়্যার বা ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে।

জেনে রাখা ভালো, আপনার Laptop এর default Microphone চারপাশের noise তুলনামূলকভাবে বেশি captures করে, তাই আপনার অনলাইন ক্লাসে অথবা অফিসের মিটিং এ ANC (Active Noise Cancellation) ফিচার সমৃদ্ধ headphones ব্যবহার করা ভালো।

অনেকক্ষেত্রে দেখা যায়, অপরপক্ষ আপনার ভয়েস খুব আস্তে শুনতে পাচ্ছেন, এক্ষেত্রে আপনার Windows এর Sound Settings থেকে আপনার Microphone এর output level increase করে এ সমস্যার সমাধান সম্ভব।

এছাড়া যেকোনো headphones ইস্যুতে troubleshooting এর first step হিসেবে প্রথমেই আপনার headphones এর কানেকশন চেক করে দেখতে পারেন। Second Step এ Driver আপডেট। অবশেষে headphones টি পরিবর্তন করে দেখতে পারেন।

৩) Webcam Issue:

অনলাইন ক্লাসে কিংবা জুরুরী মিটিং এ হতে পারে আপনার webcam কাজ করছে না, প্রথমেই নিশ্চিত হয়ে নিন অন্য কোনো programs webcam টি use করছে কিনা।

যদি করে থাকে Zoom এর মতো App গুলো এক্ষেত্রে webcam Access করতে পারবে না।

অনেকক্ষেত্রে ব্রাউজার থেকে নিরাপত্তাজনিত কারণে webcam block করা হতে পারে, সেক্ষেত্রে সহজে ব্রাউজারের Address bar থেকে webcam access “Allow” করে এর সমাধান সম্ভব।

কখনো webcam use করার জন্য Windows থেকে app permission এর প্রয়োজন হতে পারে, এক্ষেত্রে Privacy Settings থেকে app permission নিয়ে নিতে পারেন। সবশেষে বলতে পারি, Webcam এর Driver update করে অথবা Uninstall শেষে পুনরায় install করে Webcam related বেশিরভাগ সমস্যার সমাধান সম্ভব।